ডোমারে সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী কামাল পেলো হুইল চেয়ার


রতন কুমার রায়,স্টাফ রিপোর্টার:
 

একাই হুইল চেয়ারে বসে স্কুলে যেতে চায় নীলফামারী ডোমারের শারীরিক প্রতিবন্ধী কামাল। শিরোনামে গত ২১ আগষ্ট বিভিন্ন অনলাইন পোর্টালসহ জাতীয় পত্রিকায় খবর প্রকাশিত হয়। প্রকাশিত খবরটি এক পাঠকের দৃষ্টিগোচর হলে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা থেকে ওই ব্যক্তি সংশ্লিষ্ট নিউজ পোটার্লের কাযার্লয়ে যোগাযোগ করে একটি হাতে চালানো হুইল চেয়ার কুরিয়ারের মাধ্যমে ডোমার উপজেলা প্রতিনিধি বরাবর পাঠিয়ে দেন। 

২৭ আগষ্ট সন্ধ্যায় প্রতিনিধির হাতে হুইল চেয়ারের কুরিয়ারটি পৌঁছালে তাৎক্ষনিক ভাবে প্রতিবন্ধী কামালের বাড়ী উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের সবুজপাড়ায় কামালের বাড়ীতে গিয়ে তার হাতে তুলে দেওয়া হয়। এসময় সাংবাদিক ইয়াছিন মোহাম্মদ সিথুন, ডোমার অক্সিজেন ব্যাংকের স্বেচ্ছাসেবক তোসাদ্দেক হোসেন অপু, রাসেল ইসলাম, পিয়াল ও স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

হুইল চেয়ার পাওয়ার পর কামাল বলেন, এতোদিন বাবা-মায়ের কোলে করে স্কুলে যেতাম। আজ হুইল চেয়ার পেলাম। এখন আর আমার বাবা-মা আমাকে কোলে নিয়ে কষ্ট করে স্কুলে যাওয়া আসা করতে হবে না। আমি নিজেই চলাফেরা করতে পারবো। 

কামালের মা করিমুন বেগম জানান, আমরা গরিব মানুষ, কোনদিনও হুইল চেয়ার কিনে দিতে পারতাম না। যেই মানুষ আমার ছেলেকে হুইল চেয়ার দিয়েছে, আল্লাহ তার ভালো করবেন।

স্থানীয় শিক্ষক আমিনুল ইসলাম বাবু জানান, প্রাথমিক বিদ্যালয়ে কামাল আমার ছাত্র ছিল। শত প্রতিকুলতায়ও কামাল পড়াশোনা চালিয়ে গেছে। সংবাদ প্রকাশের পর বিভিন্ন জন কামালকে সহায়তা করার জন্য আগ্রহ প্রকাশ করছে।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ফিরোজুল ইসলাম জানান, সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানরা এভাবে এগিয়ে আসলে অসহায় মানুষদের কষ্ট অনেক কমে যাবে।

প্রসঙ্গত: দীর্ঘ ৯ বছর বাবা-মায়ের কোলে চড়ে স্কুলে যাওয়া আসা করতেন নবম শ্রেণির ছাত্র শারিরীক প্রতিবন্ধী কামাল (১৭)। কিন্তু কামাল এখন বাবা মায়ের কোলে চড়ে নয়, একাই নিজে হাতে চালিয়ে হুইল চেয়ারে বসে স্কুলে যেতে চায়। কামালের বাবা মা দিনমজুর হওয়ায় তাদের পক্ষে প্রতিবন্ধী ছেলেকে হুইল চেয়ার কিনে দেওয়ার মতো সামর্থ্য ছিলো না। নিরুপায় ওই দম্পতি সন্তানের আবদার মেটাতে স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারী দপ্তরে একটি হুইল চেয়ার পাওয়ার আশায় ছেলেকে কোলে নিয়ে ঘুরছেন। স্থানীয় সংবাদ কমর্ীদের বিষয়টি নজরে আসলে কামালের হুইল চেয়ারের প্রয়োজনে একটি সংবাদ প্রকাশ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ