পঞ্চগড়ে মৃত অবস্থায় বিরল প্রজাতির নীলগাই উদ্ধার দাড়খোড় সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে নীল গাইটি


মোঃ কামরুল ইসলাম কামু, পঞ্চগড় প্রতিনিধিঃ 

পঞ্চগড়ে মৃত অবস্থায় একটি নীল গাই উদ্ধার করেছে আটোয়ারি থানা পুলিশ। বুধবার  (১৭ মার্চ) দুপুরে জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকা থেকে মৃত অবস্থায় ওই নীলগাইটি উদ্ধার করা হয়। উদ্ধারের পর জেলা প্রাণি সম্পদ অফিসের কাছে হস্তান্তর করে পুলিশ । মৃত ওই নীল গাইটির ময়না তদন্তের পর স্থানীয় বন কর্মকর্তার অধীনে সেটিকে ঢাকায় সংরক্ষনের সিদ্ধান্ত জন্য হস্তান্তর করা হবে। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শী জানান, বুধবার দুপুরে আটোয়ারি উপজেলার তোড়েয়া ইউনিয়নের দারখোর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে নীলগাইটি বাংলাদেশে প্রবেশ করলে স্থানীয়রা নীলগাইটিকে দেখে ধাওয়া দেয়। পরে নীলগাইটি ওই এলাকা থেকে পালিয়ে প্রায় কয়েক কিলোমিটার অতিক্রম করে একই উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকায় গিয়ে আশ্রয় নেয়। স্থানীয়রা নীলগাইটিকে আহত অবস্থায় উদ্ধার করে। আটোয়ারী থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পূর্বে শ্বাসকষ্টে নীলগাইটি মারা যায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে নীলগাইটি মৃত অবস্থায় উদ্ধার করে উপজেলা বনবিভাগের কাছে হস্তান্তর করে । 

এবিষয়ে আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার  উদ্দিন জানান,নীলগাই উদ্ধার হয়েছে এমন খবর পেয়ে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে যাওয়ার পূর্বেই শ্বাসকষ্টে নীল গাইটি মারা যায়। পরে আমরা বনবিভাগের কাছে নীলগাইটির মৃতদেহ হস্তান্তর করি। এদিকে, বনবিভাগের জেলা রেঞ্জ কর্মকর্তা ঋৃষি কেশ জানায়, মৃত অবস্থায় একটি নীল গাই পাওয়া গেছে। আটোয়ারি উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ ওই নীল গাইটির ময়না তদন্ত করেছেন। দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে নীল গাইটিকে ঢাকার বন্য প্রাণি সংরক্ষন অধিদপ্তরে সংরক্ষন করার কথা রয়েছে। 

মলূত নীলগাই বাংলাদেশের একটি বিলুপ্ত প্রজাতির প্রাণি। বাংলাদেশে তেমন দেখা না গেলেও ভারতের কিছু কিছু জায়গায় দেখা যায়। মৃত  নীলগাইটির ময়না তদন্তের করে রিপোর্টে জানা যাবে কি কারণে মারা গেছে। তবে প্রাথমিক ভাবে স্বাশকষ্ট বা হার্ট অ্যাটাকে মারা যেতে পারে বলে ধারণা করছেন তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য