ফাইলেরিয়া হাসপাতালের সমস্যা সমাধানে যুগ্ম সচিবের নেতৃত্বে বৈঠক অনুষ্ঠিত


রংপুর ব‍্যুরো অফিসঃ

নীলফামারীর সৈয়দপুরে বিশ্বের সর্বপ্রথম ফাইলেরিয়া (গোদ রোগের বিশেষ) হাসপাতালের বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষ তদারকিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১১ নভেম্বর বুধবার বেলা ১২ টা থেকে ৩ টা পর্যন্ত সৈয়দপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের সভাকক্ষে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি ও বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা অধিশাখার যুগ্মসচিব উম্মে সালমা তানজিয়া। 

বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের (হাসপাতাল ও ক্লিনিক শাখা) পরিচালক ডাঃ মোঃ ফরিদ হোসেন মিঞা, ফাইলেরিয়া হাসপাতালের প্রতিষ্ঠাতা ডাঃঃ মোয়াজ্জেম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর (যুগ্মসচিবের শিক্ষক) ডঃ নিয়ামুল নাসের,  স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল অফিসার দেওয়ান মোঃ মেহেদী হাসান।

অন্যান্যের মধ্যে উপস্থিত নীলফামারী জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী, সিভিল সার্জন ডাঃ জাহাঙ্গীর আলম, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মোঃ মোখছেদুল মোমিন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ, সহকারী কমিশনার মোঃ রমিজ আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু মোঃ আলেমুল বাসার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আখতার হোসেন বাদল, 

সাধারন সম্পাদক মহসিনুল হক মহসিন, ফাইলেরিয়া হাসপাতালের উপদেষ্টা ও উপজেলা স্বাচিপ সভাপতি ডাঃ শেখ নজরুল ইসলাম, মেডিকেল অফিসার ডাঃ রায়হান তারেকসহ আওয়ামীলীগ ও জাতীয় পার্টির নেতাকর্মী এবং বাংলাদেশ প্যারামেডিক ডক্টরস এসোসিয়েশনের (বিপিডিএ) রংপুর বিভাগীয় ও নীলফামারী জেলা নেতৃবৃন্দ।  

সভায় ফাইলেরিয়া হাসপাতালের প্রতিষ্ঠাতা ডাঃ মোয়াজ্জেম হোসেন ও বর্তমান পরিচালনা পর্ষদের মাঝে সৃষ্ট বিরোধ বিষয়ে উভয়পক্ষের বক্তব্য মনোযোগ সহকারে শুনেন যুগ্ম সচিব। প্রধান অতিথিসহ স্বাস্থ্য অধিদফতরের কর্তাব্যক্তিরা এসময় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গসহ প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দের কাছ থেকে ফাইলেরিয়া হাসপাতালের অবকাঠামো ও সেবাদানের ক্ষেত্রে বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিতকরন ও সমাধানের জন্য করনীয় বিষয়ে পরামর্শ মূলক মতামতও নেন।

 আলোচনা সভা শেষে হাসপাতালটির উন্নয়নে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশনা দিয়ে প্রয়োজনীয় সব ধরনের সহযোগীতার আশ্বাস দেন প্রতিনিধি দলের প্রধান যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া। তিনি বলেন, এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে, বিশ্বমানের বিশেষায়িত একটি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান এদেশে গড়ে উঠেছে। এজন্য তিনি উদোক্তা ডাঃ মোয়াজ্জেমসহ জমিদাতা ও প্রতিষ্ঠাতা সদস্যদের ধন্যবাদ জানান। 

মালিকানা বা পরিচালনা নিয়ে সৃষ্ট বিরোধের কারনে এমন একটি প্রতিষ্ঠানের সেবা থেকে যেন দেশ বাসীরা (গোদরোগী) বঞ্চিত না হয় সে লক্ষে এটিকে রাষ্ট্রের সম্পদ হিসেবে নতুন করে কাঙ্খিত মানে উন্নীত করাসহ সেবাদান কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকের নেতৃত্বে একটি ব্যবস্থাপনা কমিটি করার কথা জানান তিনি। এজন্য স্থানীয়দের সহযোগীতা প্রত্যাশা করেন। 

তার এ সিদ্ধান্তে উপস্থিতরা সহমত পোষন করেন এবং হাসপাতালের বিরোধ নিষ্পত্তি করে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহনের মাধ্যমে মানসম্পন্ন সেবা কার্যক্রম শুরুর দাবী জানান এবং অবিলম্বে হাসপাতালটি আবারও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানে পরিনত বলে আশাবাদ ব্যক্ত করনে।

উল্লেখ, আলোচনা সভার আগে যুগ্ম সচিবসহ প্রতিনিধি দল সকাল ৮ টায় ঢাকা থেকে বিমানযোগে সৈয়দপুরে এসে পৌছে এবং সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল ও সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতাল পরিদর্শন করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য