শীঘ্রই চালু হচ্ছে ঠাকুরগাঁও রেশম কারখানা রেশম বোর্ডের চেয়ারম্যান

মেহেদী হাসান, ঠাকুরগাঁওঃ  

বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান  মুহাম্মদ আবদুল হাকিম বলেছেন শীঘ্রই চালু করা হবে বন্ধ থাকা ঠাকুরগাঁও রেশম কারখানাটি । বর্তমান সরকার  উন্নয়ন বান্ধব । প্রধান মন্ত্রীর নির্দেশনা আছে কারখানাগুলো চালু করার। 

ঠাকুরগাঁও রেশম  কারখানাটি চালুর লক্ষ্যে  ৯ সদস্য বিশিষ্ট টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। তারা পরীক্ষা নিরিক্ষা করে ইসটিমেট দিলেই আমরা ই- টেন্ডার করবো । এর পর  আমারা সব পন্য সরবরাহ করবো এবং যথা নিয়মে কাজ শুর“ হবে। তারপর কারখানাটি চালু করা হবে।

সোমবার  সকালে ৯ সদস্যের টেকনিক্যাল কমিটি সহ তিনি কারখানা পরিদর্শনে আসেন এবং বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। এ সময় উস্থিত ছিলেন,ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামর“জ্জামান সেলিম,অতিরিক্ত জেলা প্রশাসক নূর কুতুবুল আলম সহ আরও অনেকে ।

প্রসঙ্গত,  গত উনিশ বছর ধরে বন্ধ হয়ে আছে এই কারখানা। ১৯৭৭-৭৮ সালে আরডিআরএস নামে একটি বেসরকারি সংস্থা ঠাকুরগাঁও জেলার দুরামারি এলাকায় রেশম কারখানা স্থাপন করে। পরবর্তীতে লাভজনক প্রতিষ্ঠান হওয়ায় ১৯৮১ সালে কারখানাটি রেশম বোর্ডের কাছে হস্তান্তর করা হয়। 

তবে একটানা ২৬ বছরে কারখানাটি দুর্বল ব্যবস্থাপনার কারণে লোকসানের মুখে পড়ে। পর্যায়ক্রমে এই লোকসানের পরিমাণ গিয়ে দাঁড়ায় ৬ কোটি ৫০ লাখ টাকা। পড়ে  লোকশানের অযুহাতে ২০০১   সালে কারখানাটি বন্ধ করে দেওয়া হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ