কুড়িগ্রামে ১৫০ রিফিউজি ভূমিহীন পরিবারের জমির দখল পেতে স্মারকলিপি প্রদান

কুড়িগ্রাম প্রতিনিধি : 
সরকারের বন্দোবস্ত দেয়া ২০৭ একর জমির দখল না পেয়ে জমি উদ্ধারের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারক লিপি দিয়েছে কুড়িগ্রামের রাজারহাট উপজেলার পাঙ্গা রিফিউজি কলোনীর ভূমিহীন পরিবারগুলো। আজ কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিমের হাতে এ স্মারকলিপি প্রদান করে রিফিউজি পরিবারের সদস্যরা।

১৯৫৫ সালে দেশ ত্যাগ করে আসা ১৫০ রিফিউজি ভূমিহীন পরিবারকে তৎকালীন সরকার রাজারহাট উপজেলার হরিশ্বর তালুক মৌজায় রিফিউজি কলোনী তৈরী করে তাদের বসবাস ও আবাদ যোগ্য ২০৭ একর জমি বরাদ্দ দেয়। সেই সময় থেকে রিফিউজি পরিবারগুলো এসব জমিতে বসবাস ও ফসল চাষাবাদ করে জীবন যাপন করার পাশাপাশি ঐ বরাদ্দকৃত জমির খাজনা পরিশোধ করে আসছিল। 

মুক্তিযুদ্ধের পর কিছু প্রভাবশালী ও ভূমি দস্যুরা রাতারাতি রিফিউজিদের ঘর বাড়ী পুরিয়ে দিয়ে আবাদী জমি ও বসত ভিটা দখল করে নেয়। ঐ সময় ৮ রিফিউজি সদস্য আগুনেপুরে মারা যায় এবং সে দলিল নষ্ট করতে স্থানীয় তহশিল অফিসও পুরিয়ে দেয় ভূমি দস্যুরা।

রিফিউজি পরিবারের সদস্য নিজাম উদ্দিন জানান সরকারের দেয়া জমি পূনরুদ্ধারের জন্য দীর্ঘ ৪০ বছর ধরে আন্দোলন সংগ্রাম করে আসলেও এর কোন সমাধান হয়নি। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশে সকল ভূমিহীনদের জমি দেয়া হবে। তাই আমরা প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাচ্ছি, এই মুজিব বর্ষে রিফিউজি পরিবারগুলোর প্রতি সদয় দৃষ্টি দিয়ে আমাদের নামে বরাদ্দকৃত জমি আমাদেরকে বুঝিয়ে দেয়ার কার্যকর ব্যবস্থা নিবেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ রেজাউল করিম জানান, আমি ঐ এলাকা পরিদর্শন করে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নিবো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য