বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সাথে চুক্তি সম্পাদন পঞ্চগড়ে গড়ে তোলা হবে অর্থনৈতিক অঞ্চল

মোঃ কামরুল ইসলাম কামু পঞ্চগড় প্রতিনিধিঃ 
বহু জল্পনা-কল্পনার অবসান হয়েছে। অবশেষে  পঞ্চগড়ের দেবীগঞ্জে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় চুক্তি সম্পাদন করা হলো। সোমবার (২৪ আগষ্ট) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কাছে চুক্তি স্বাক্ষর ও দলিল সম্পাদন অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সরকারের পক্ষে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পক্ষে সহকারী ব্যবস্থাপক একেএম আনোয়ার দলিলে স্বাক্ষর করেন।জানা যায় ,দেবীগঞ্জ উপজেলার  তিনটি মৌজায় এই অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। এই এলাকা হলো দেবীগঞ্জ, দেবীডুবা ও সোনাহার ইউনিয়নের প্রধানপুর, দেবীডুবা, ও দাড়ারহাট মৌজা। জমির পরিমান ২১৭ দশমিক ৭৮ একর  ।

পঞ্চগড়ের  প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, পঞ্চগড় জেলার করোনার সমন্বয়কারী ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী, বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভূঞা (ভার্চুয়ালি), পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী প্রমুখ বক্তব্য দেন। 

এসময় রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন ঢাকা থেকে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে অংশ গ্রহন করেন।বক্তব্যে মন্ত্রী বলেন, জাতির অসাংবাদিত নেতা জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল এদেশের মানুষের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করা। বর্তমানে তারই কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আবার ঘুরে দাঁড়িয়েছে। 

জাতির স্বপ্ন যেনো বাস্তবায়ন না হয় সে কারনে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের নৃশংস ভাবে হত্যা করা হয়। আমরা সেই স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাচ্ছি। নুরুল ইসলাম সুজন বলেন ‘ কৃষিতে এগিয়ে থাকা দেশকে এখন শিল্প বিপ্লবের পথে এগিয়ে নিতে হবে। এ জন্য আমাদের সরকার সারা দেশে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছে।   

ফলে স্থানীয় অর্থনীতির চাকা সবসময় সচল থাকবে।পাশাপাশি অসংখ্য মানুষের কর্মসংসথান হবে।তিনি বলেন, যে বাংলাদেশসহ বিশ্বব্যাপী অর্থনীতিতে কোভিড -১৯ মহামারির আকার ধারণ সত্ত্বেও দেশ আর্থ-সামাজিকভাবে আরও এগিয়ে যাচ্ছে। তবে করোনার কারণে ধাক্কা খেয়েছে দেশ। তারপরেও  সেই ধাক্কা সামাল দিয়ে দেশ আবার সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

চুক্তি সম্পাদন অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সহকারী ব্যবস্থাপক একেএম আনোয়ার জানান, সরকার দেশে ২০৩০ সালের মধ্যে সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় কাজ করছে। এসব অঞ্চলে দেশি-বিদেশি উদ্যোক্তারা ৪০ হাজার বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। 

দেবীগঞ্জের অর্থনৈতিক অঞ্চলে ১০ হাজার দক্ষ অদক্ষ নারী-পুরুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।দেশের আর্থসামাজিক অগ্রগতির গতি আরও গতিময় করতে আমাদের অর্থনৈতিক অঞ্চলগুলিতে বিনিয়োগ করতে ক্ষুদ্র উদ্যোক্তাদের, বিশেষত যুবকদের উৎসাহিত করার কাজ করছে বেজা। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আব্দুল মান্নান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য