করোনা মোকাবিলায় সিএমপির এবারের উদ্যোগ প্লাজমা ব্যাংক

মোহাম্মদ হায়দার আলী, বিশেষ প্রতিনিধিঃ
চট্টগ্রামে করোনা প্রতিরোধ ও মোকাবিলায় আক্রান্ত রোগিদের বাঁচাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সিএমপি এবার প্লাজমা ব্যাংক তৈরীর উদ্যোগ নিয়েছে।

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে সিএমপি কমিশনার মোঃ মাহাবুবর রহমান প্লাজমা ব্যাংক তৈরির এই উদ্যোগ নেন।প্লাজমা ব্যাংক তৈরির কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে।

প্রাথমিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া সিএমপির ৩৯ জন সদস্যকে এই প্লাজমা ব্যাংকে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন করে যারা সুস্থ হবেন তাদেরকেও অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া চট্টগ্রাম মহানগরে বসবাস করা ব্যক্তি যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের ডাটাবেজ তৈরি করতে সিএমপির প্রত্যেকটি থানায় নির্দেশনাও দিয়েছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

সিএমপির তৈরি এই প্লাজমা ব্যাংক থেকে সিএমপির সদস্য ও চট্টগ্রামে যারা আক্রান্ত হবেন তাদের জন্য প্লাজমা দেওয়া হবে। সিএমপির এই প্লাজমা ব্যাংক কার্যক্রম তদারকির জন্য সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগমকে প্রধান করে একটি মনিটরিং কমিটিও করা হয়েছে। 

কমিটিতে উপ-কমিশনার (সদর) আমির জাফর ও অতিরিক্ত উপ-কমিশনার (সদর) মোহাম্মদ মঈনুল ইসলাম সহ চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসকদের কে ও  রাখা হয়েছে।সিএমপির অতিরিক্ত কমিশনার (জনসংযোগ) মোহাম্মদ আবুবকর সিদ্দিক বাংলানিউজকে বলেন,

করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের বিষয়ে গুরুত্ব দিয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান স্যারের নির্দেশে একটি প্লাজমা ব্যাংক চালু করা হয়েছে। সিএমপির এই প্লাজমা ব্যাংকে প্রাথমিকভাবে করোনা থেকে সুস্থ হওয়া সিএমপির ৩৯ জন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন করে যারা সুস্থ হবেন তাদেরকেও অন্তর্ভুক্ত করা হবে।

মোহাম্মদ আবুবকর সিদ্দিক বলেন, চট্টগ্রাম মহানগরে বসবাস করা ব্যক্তি যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের ডাটাবেজ তৈরি করতে সিএমপির প্রত্যেকটি থানায় নির্দেশনাও দেওয়া হয়েছে। এই প্লাজমা ব্যাংক থেকে সিএমপির সদস্য ও চট্টগ্রামে যারা আক্রান্ত হবেন তাদের জন্য প্লাজমা দেওয়া হবে।

উল্লেখ্য,এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪২৯ জন। মৃত্যুবরণ করেছে ৬৭ জন এবং সুস্থ হয়েছেন ১৯৭ জন। এর মধ্যে ৩৯ জন সিএমপির সদস্য। যারা সুস্থ হয়ে ফের কাজে যোগ দিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ