কক্সবাজারে শীর্ষ দুই মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি যুদ্ধ শুরু আগামীকাল

মুহাম্মদ সালাহ্উদ্দিন কাদের, কক্সবাজার শহরঃ
আজ (১৮/১২/১৯ইং) বুধবার সকাল ১০টায় শুরু হতে যাচ্ছে কক্সবাজার জেলার শীর্ষ ২টি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা। সকাল ১০টায় থেকে দুপুর ১২টা পর্যন্ত মোট ২ ঘন্টা এ পরীক্ষা চলবে। 

কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সম্মানিত প্রধান শিক্ষক ও উভয় স্কুলের ভর্তি কমিটির সদস্য সচিব জনাব রাম মহোন সেন ও বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ নাছির উদ্দিনের তথ্য সূত্রে; এ বছরই পরীক্ষার পর সকল কেন্দ্রের খাতা কোর্ডিং প্রক্রিয়ায় সিলগালা করে ট্রেজারিতে পাঠানো হবে এবং পরে তা স্ব স্ব কেন্দ্রে এনে সিলগালা খুলে তা মূল্যায়ন করে ফালাফল প্রকাশ করা হবে। 
সংশ্লিষ্ট সূত্রে জানায়, এবারের ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি যুদ্ধে অংশ নিচ্ছে দুই স্কুলেই সর্ব মোট ২,৪৫৮ জন শিক্ষার্থী। এর মধ্যে সকরারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রাতঃ ও দিবা শাখায় ১২০ জন করে মোট ২৪০টি আসনের বিপরিতে ১,২২৫ জন শিক্ষাথী অংশ নিবে।  অপর দিকে সরকারি বালক উচ্চ বিদ্যালয়েও প্রাতঃ ও দিবা শাখায় ১২০ জন করে মোট ২৪০টি আসনের বিপরিতে ১,২৩৩ জন শিক্ষাথী অংশ নিচ্ছে। উভয় স্কুলে ২টি করে ভেন্যু মোট ৪টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। বালিকা উচ্চ বিদ্যালয়ের ভেন্যু ২টি (১) কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, (২) বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি,কক্সবাজার এবং বালক উচ্চ বিদ্যালয়ের ভেন্যু ২টি হলো, (১) কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও (২) পৌর প্রিপ্যার‌্যাটরী উচ্চ বিদ্যালয়।
 সরকার নির্ধারিত নিয়ম অনুযায়ী প্রতিবারের ন্যায় এবারও ৪ প্রকারের কোটা যেমন-, ১) মুক্তিযোদ্ধা কোটা ৫% ২) প্রতিবন্ধী কোটা ২% ৩) সরকারি প্রাথমিক বিদ্যালয় কোটা ১০% ৪) মাধ্যমিক বিদ্যালয়ে চাকুরীরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের কোটা ২% সংরক্ষিত থাকবে। অন্যান্য কোটা গুলো পাওয়া না গেলে সাধারণ অপেক্ষমান মেধা তালিকা হতে পূরণ করার নিয়ম রাখা হলেও মুক্তিযোদ্ধা কোটা পূরণ করার নিয়ম রাখা হয়নি।

উভয় স্কুলের ভর্তি পরীক্ষার ফলাফল কক্সবাজার জেলা প্রশাসনের ওয়েবসাইট ও সংশ্লিষ্ট স্কুলের ওয়েবসাইটে এবং বিদ্যালয় দু’টির নোটিশ বোর্ডে পাওয়া যাবে। 
বালক উচ্চ বিদ্যালয়ের ওয়েবসাইটঃ
www.coxbazargovernmenthighschool.edu.com
 বালিকা উচ্চ বিদ্যালয়ের ওয়েবসাইটঃ
www.coxgghs.edu.bd  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ