ডিমলায় ভুট্টার ফল আর্মিওয়ার্ম পোকার ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ

জাহাঙ্গীর রেজা, স্টাফ রিপোর্টারঃ
নীলফামারীর ডিমলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিশ্ব কৃষি ও খাদ্য সংস্থা-ডিএই, ঢাকা খামারবাড়ি এর অর্থায়নে ভুট্টার ফল আর্মিওয়ার্ম পোকার ব্যবস্থাপনা বিষয়ে দক্ষতাবৃদ্ধির লক্ষে ইমাম-পুরোহিতদের মাঝে দিনব্যপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বুধবার (১৬-সেপ্টেম্বর) দিনব্যাপী উপজেলা কৃষি ভবনের কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩০ জন ইমাম ও পুরোহিতকে এ প্রশিক্ষণ প্রদান করা হয়। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কনক চন্দ্র রায় ও শহীদুল ইসলামের সঞ্চলনায় উক্ত প্রশিক্ষনের মূল বিষয়ে আলোচনা এবং স্বাগত বক্তব্য রাখেন  উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: সেকেন্দার আলী। অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ী’র উপ-পরিচালক মোঃ ওবায়দুর রহমান মন্ডল, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মোছাঃ হোমায়রা মন্ডল। 

দিনব্যপী প্রশিক্ষণে প্রশিক্ষনার্থীরা হাতে-কলমে এবং ভিডিও প্রজেক্টরের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে। প্রশিক্ষনার্থীদের মধ্যে কয়েকজন ব্যক্তি বলেন, আমরা এ প্রশিক্ষণ পেয়ে অনেক উপকৃত হলাম। তারা আরো বলেন, বর্তমান আমাদের দেশে ভুট্টার চাষ করে বিদেশে রপ্তানী করছে সরকার। 

তাই ভুট্টার ভাল ফলন ফলাতে ভুট্টার জীবনচক্র ও ভুট্টার ক্ষতি, ফল আর্মিওয়ার্ম বালাই ব্যবস্থাপনার বিষয়ে যে প্রশিক্ষণ আজ গ্রহণ করলাম তা এলাকার সাধারণ কৃষকের মাঝে ছড়িয়ে দিলে ভুট্টার ফল আর্মিওয়ার্ম রোগ প্রতিরোধ করা খুব সহজ হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য