৭৯ দিন পর চালু হলো বাংলাবান্ধা বন্দর

মো. আবু নাঈম, পঞ্চগড়: 
বিশ্ব জুড়ে মহামারী করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ৭৯ দিন বন্ধ থাকার পর শর্ত সাপেক্ষে আবারো চালু হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানী-রপ্তানী কার্যক্রম।

শনিবার (১৩ জুন) সকাল বেলা ১১ টার দিকে ভারত থেকে পাথর বোঝাই ট্রাক বন্দরে প্রবেশের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়। 


স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, জেলা প্রশাসনের ১২ টি শর্ত সাপেক্ষে বন্দরে আমদানী-রপ্তানী কার্যক্রম শুরু হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে আমদানি-রফতানি কার্যক্রম পরিচালিত হচ্ছে। তবে এ আমদানি-রফতানি কার্যক্রম কতদিন চলমান থাকবে নাকি কোন সমস্যা পরিলক্ষিত হলে বন্ধ করে দেয়া হবে বন্দরের কার্যক্রম এ বিষয়ে কোন কথা বলেননি তারা।


বন্দরের শ্রমিকেরা জানায়,স্থলবন্দর বন্ধ থাকায় আমরা পরিবার পরিজন নিয়ে অনেকদিন অসহায় দিনযাপন করেছি। বন্দর চালু হওয়ায় আমরা খুশি হয়েছি। 


বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানী ও রপ্তানীকারক এ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা জানান, করোনা ভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে সকল প্রকার পণ্য আমদানী-রপ্তানী বন্ধ থাকে। বৃহস্পতিবার (১১ জুন) জেলা প্রশাসন 

বাংলাবান্ধা স্থলবন্দর পরিদর্শন করে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে পুনরায় শর্ত সাপেক্ষে দেশের একমাত্র চর্তুদেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানী-রপ্তানী কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত নেয়। 

বাংলাদেশ ও ভারতের আমদানী-রপ্তানীকারকদের সাথে আলোচনা করে স্বাস্থ্যবিধি মেনে আজ বেলা সাড়ে ১১টা থেকে বন্দর দিয়ে আমদান-রপ্তানী কার্যক্রম শুরু হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য