দিনে আলোয় আলোকিত হবে রাতের কালীগঞ্জ!


হাসানুজ্জামান হাসান,লালমনিরহাটঃ 
দিনের ঝকঝকে রোদ। সেই রোদ শুষে রাতে জ্বলবে ১৬০টি সোলার প্যানেল। সূর্যের অফুরন্তআলো থেকে আলো নিবে এই প্যানেলগুলো। সেই আলোয় আলোকিত হবে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার রাস্তাঘাটসহ বিভিন্ন প্রতিষ্ঠান। সমাজকল্যানমন্ত্রী নুরুজ্জামান আহমেদ কথা দিয়েছিলেন কালীগঞ্জ উপজেলার রাস্তাঘাট আলোকিত করার তার প্রতিশ্রুতি তিনি রেখেছেন।

আলোকিত হচ্ছে কালীগঞ্জের রাস্তাঘাটসহ বিভিন্ন প্রতিষ্ঠান।গতকাল মঙ্গলবার সকালে মন্ত্রীর ছোটভাই কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ প্রথম পর্যায়ের ১৬০টি সোলার স্থাপন কাজের উদ্বোধন করেন।

সৌরবিদ্যুতের সড়ক বাতি জ্বালানো মন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানিয়ে কালীগঞ্জের স্থানীয়রা বলেন, আমাদের দেশের বিদ্যুৎঘাটতি মেটাতে সৌর বিদ্যুতের এই উদ্যোগ নিঃসন্দেহে ভালো। সোলারের মৃদু এই আলোটাও বেশ চোখ-সহনীয় মনোরম। পর্যায়ক্রমে প্রতিটি সড়কে সৌরবিদ্যুতের বাতি লাগানো হলে কালীগঞ্জ উপজেলার সড়কগুলো রাতে আলোকিত হবে। সৌরবিদ্যুৎ কাজে লাগিয়ে রাষ্ট্রীয় বিদ্যুতের উপর চাপ কমানোর এই উদ্যোগের প্রতি সমর্থনও সবার।

কালীগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আলম বলেন, সমাজকল্যানমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এর নির্দেশে টিআরকাবিখার আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রনালয়ের ব্যবস্থাপনায়প্রায় এক কোটি টাকা ব্যায়ে এই কাজটি ঢাকার সাসটেইন কোম্পানী নামের একটি প্রতিষ্ঠান বাস্তবায়ন করছে।

ঢাকার সাসটেইন কোম্পানীর ম্যানেজার আবুল বাশার জানান, প্রতিটি ২০ ফিট পোস্টের উপর থাকবে ৪ফিট দৈর্ঘ্য সাড়ে ফিট প্রস্থের ৬০ ওয়াটের সৌরপ্যানেল এবং ১৫ ওয়াটের বাতি। যা সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে অটোসিস্টেমে সেই প্যানেলে যুক্ত বাতিগুলো জ্বলে উঠবে এবং সকালে নিভে যাবে। প্রতিটি মূল্য ধরা হয়েছে ৫৬ হাজার ৪৯০ টাকা। তিনি আরো বলেন, “ব্যাটারি স্থাপন করতে মাটির অনেকটা নিচ পর্যন্ত গর্ত করে একটি বক্স তৈরি করা হয়েছে। সেই বক্সটির উপরে রয়েছে সিমেন্টের ঢালাই। ফলে এটা সহজে চুরি করা সম্ভব নয়।

কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ জানান, সমাজকল্যানমন্ত্রী নুরুজ্জামান আহমেদ  কথা দিয়েছিলেন কালীগঞ্জ উপজেলার রাস্তাঘাট আলোকিত করবেন তিনি তার প্রতিশ্রতি প্রতিটিই বাস্তবায়ন করে চলেছেন। আজ কালীগঞ্জ উপজেলার কিছু রাস্তাঘাটসহ বিভিন  প্রতিষ্ঠান আলোকিত হচ্ছে। আগামীতে আরো সোলারস্টিড স্থাপন করে কালীগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো রাতে আলোকিত করা হবে।

সোলার প্যানেল স্থাপন কাজের উদ্বোধনকালে উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান,তুষভান্ডার ইউপি চেয়ারম্যান নুর ইসলাম আহমেদ,সাংবাদিক আনিছুর রহমান লাডলা,সাংবাদিক তিতাস আলম উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য