কক্সবাজারে খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন

এস এম ছৈয়দ উল্লাহ আজাদ, সিনিয়র স্টাফ রিপোর্টারঃ
কক্সবাজার সদর উপজেলায় খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।
 
সোমবার (২৪ ফেব্রুয়ারী) সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মিলনায়তনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর উদ্যোগে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষনে বিভিন্ন শ্রেণী ও পেশার প্রায় ৭০ জন প্রশিক্ষাণার্থী অংশগ্রহন করেন।

সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা গোলাম সরওয়ার তোষার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) আবুল কাসেম। বিশেষ অতিথি ছিলেন বারটান এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ জহির উল্লাহ, বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক, কক্সবাজার জেলা পানি সম্পদ অধিদপ্তরের বেটেরিনারি সার্জন অসিম কুমার।

প্রধান অতিথি আবুল কাসেম বক্তব্যে বলেন, ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হবে। আমাদেরকে পুষ্টি সচেতন বাংলাদেশ গড়তে হবে। তাই আমাদের সন্তানরা যেন বিষমুক্ত ও নিরাপদ খাদ্য গ্রহন করতে পারে এবিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। বর্তমান সরকার মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করে যাচ্ছে। মানুষকে স্বাস্থ্য সচেতন ও পুষ্টিকর খাবার গ্রহনের জন্যই আজকের এ্ই প্রশিক্ষনের আয়োজন করা হয়েছে। বিশেষ করে কক্সবাজারে রোহিঙ্গা সমস্যার কারণে পুষ্টিহীনতার সম্ভাবনা বেশি, তাই সঠিকভাবে প্রশিক্ষণ নিয়ে প্রশিক্ষণলদ্ধ জ্ঞান সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। 

অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য