লোহাগাড়ায় পাশ থেকে মাটি কাটায় ঝুঁকিতে অসহায় পরিবারের বসতবাড়ি


বেলাল উদ্দিন, লোহাগড়া (চট্টগ্রাম): চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নে অসহায় পরিবারের বসতবাড়ি ঘেঁষে ক্ষমতার দাপট দেখিয়ে মাটি কাটার অভিযোগ উঠেছে। এতে বসতবাড়ি হারানোর ঝুঁকিতে পড়েছেন, একটি অসহায় পরিবার।

বৃহস্পতিবার (৪ এপ্রিল"২০২৪ইং) দুপুরে ইউনিয়নের ২নং ওয়ার্ডের বড়ুয়া পাড়া মৌলানা ইব্রাহীমের বাড়ি সংলগ্নে ভুক্তভোগী পরিবারের বাড়ি ঘেঁষে মাটি কাটার এমন দৃশ্য দেখা যায়। এর প্রতিকার চেয়ে ভুক্তভোগী মো: রাশেদ বাদী হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি অভিযোগ দায়ের করেন।

সূত্র জানা যায়, ইউনিয়নের ২নং ওয়ার্ডের বড়ুয়া পাড়া মৌলানা ইব্রাহিম এর বাড়ি পাশে প্রতিদিন রাতের আঁধারে একটি সিন্ডিকেট চক্র অসহায় ভুক্তভোগী মো. রাশেদ নামে এক ব্যক্তির বাড়ি ঘেঁষে প্রায় ১০-১৫ ফুট গভীর করে মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি সিন্ডিকেট চক্র।

এদিকে ভুক্তভোগী মো. রাশেদ বলেন, প্রতিদিন রাতে আমার বাড়ি ঘেঁষে মাটি কেটে যাচ্ছে। এভাবে মাটি কাটা চলতে থাকলে বর্ষা মৌসুমে আমার মাথা গোঁজার ঠাঁই একমাত্র বাড়িটি ধ্বংসে পড়ে ভেঙ্গে যাওয়ার সম্ভবনা রয়েছে। তাই আমার বাড়ি ও পরিবার এখন চরম ঝুঁকিতে রয়েছি। বৃষ্টিপাত শুরু হওয়ার সাথে সাথেই আমার বাড়ি ভেঙ্গে বিলীন হয়ে যাবে। মাটি ব্যবসায়ী মিনহাজ এবং আইয়ুব'কে এসব অপকর্ম একাধিকবার বাঁধা দিলেও কোন প্রতিকার পায়নি। তারা আরও ক্ষিপ্ত হয়ে মারধর সহ বিভিন্ন ধরনের হুমকি-ধমকি দিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

স্থানীয়রা বলেন, মাটি খেকোরা দিনের পরিবর্তে এখন রাতের আঁধারে মাটি চুরি করছে। গভীর করে ফসলি জমি থেকে মাটি কাটায় পার্শ্ববর্তী জমিও ভেঙে চাষাবাদের অযোগ্য হয়ে পড়ছে,রাতে ঘুমানোর সুযোগ তো কোনোভাবেই হচ্ছে না এসব দেখার জন্য কি প্রশাসন নাই। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইনামুল হাছান বলেন, ভুক্তভোগী মো রাশেদের অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ