ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে অবদান রাখছে চট্টগ্রামের ৩ যুবক


বর্তমান যুগে বিশ্বের প্রতিটি দেশ এগিয়ে যাচ্ছে নতুন প্রযুক্তি নিয়ে। এর মধ্যে পিছিয়ে নেই বাংলাদেশও। NFC ( Near Field Communication) বর্তমান বিশ্বের একটি অগ্রগতি সম্পন্ন প্রযুক্তি। নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (NFC) হল একটি স্বল্প-পরিসরের ওয়্যারলেস কানেক্টিভিটি প্রযুক্তি যা চৌম্বক ক্ষেত্র ইন্ডাকশন ব্যবহার করে ডিভাইসগুলির মধ্যে যোগাযোগ সক্ষম করতে যখন তারা একসাথে স্পর্শ করা হয় বা কাছাকাছি আনা হয়। 

প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ NFC প্রযুক্তি ব্যবহার করে তাদের চারপাশের জিনিস এবং বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে। বিভিন্ন পণ্যের জন্য অর্থ প্রদান করার, ট্রেনে চড়ার, একটি দরজা আনলক করার, আপনার গাড়ি চালু করার এবং এমনকি আমাদের সকলের পছন্দের ব্র্যান্ডগুলির সাথে সংযোগ করার এটি একটি অতি দ্রুত এবং নিরাপদ উপায়৷ উন্নত বিশ্বের অনেক দেশই এই প্রযুক্তিকে আপন করে নিয়েছে। বাংলাদেশকে এই প্রযুক্তি দিয়ে বদলে দিতে অনেকেই কাজ করছে কিন্তু তাদের মধ্যে উল্লেখযোগ্য ৩ যুবক হলেন, মো: সাখাওয়াত হোসেন সাকিব, সিফাত শাহরিয়ার চৌধুরী এবং ফারদিন হাশেম তুহিন।

এই প্রযুক্তি বিস্তারে তারা ২০১৮ সাল থেকে কাজ করে আসছে। বর্তমানে তারা তাদের ওয়েবসাইট বানিয়ে তাদের এই সেবা বিশ্ব জুড়ে প্রদান করছে যার মধ্যে উল্লেখযোগ্য দেশগুলো হলো:- ভারত, দুবাই, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ইত্যাদি। তাদের সেবার মধ্যে রয়েছে এনএফসি সংযুক্ত বিজনেস কার্ড, দরজা খোলার উন্নত ডোর পাস, স্বল্প সময়ে তথ্য আদান প্রদানের কার্ড ইত্যাদি। তারা মানুষকে সংযুক্ত করার উদ্দেশ্যে এগিয়ে চলছে। তাই তারা তাদের স্লোগান রেখেছে, "Link your card with 𝐋𝐘𝐍𝐊𝐀𝐑𝐃"।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ