পঞ্চগড়ে সেরা তিন মৎস্য চাষীকে সম্মাননা স্বারক প্রদান


মোঃ কামরুল ইসলাম কামু, পঞ্চগড়ঃ

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পঞ্চগড়ে তিনজন মৎস্য চাষীকে জেলার সেরা হিসেবে পুরস্কার প্রদান করা হয়েছে। রোববার(২৯আগস্ট) সকালে সদর উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সম্মাননা স্মারক ও পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। সফল মৎস্য চাষীরা হলেন-আটোয়ারী উপজেলার খোরসেদ আলম ও মেহের আলী এবং দেবীগঞ্জ উপজেলার শফিকুল ইসলাম।

জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহনেওয়াজ সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও সনদ বিতরণী অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ হোসেন বিশেষ অতিথি ছিলেন। এতে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালকসহ মৎস্য বিভাগের কর্মকর্তা, মৎসজীবী ও মৎস চাষীরা উপস্থিত ছিলেন। এর আগে সদও উপজেলা পরিষদ পুকুরে বিভিন্ন প্রজাতীর মাছের পোনা অবমুক্ত করেন জেলা প্রশাসক জহুরুল ইসলামসহ অন্যান্য অতিথিরা।

জেলা মৎস্য বিভাগ জানায়, জেলায় বাৎসরিক মাছের চাহিদা ২১ হাজার ২৯৬ টন। কিন্তু উৎপাদন হয় ১৮ হাজার ১৯০ টন। প্রতি বছর ঘাটতি থাকে তিন হাজার ১০৬ টন। ব্যবসায়ীরা জেলার বাইরে থেকে মাছ এনে স্থানীয় চাহিদা পুরণ করেন। মাছ চাষ বৃদ্ধির জন্য জেলা মৎস্য বিভাগ ইতোমধ্যে বিভিন্ন নদ নদীতে ৮টি মৎস্য অভয়াশ্রম করেছে। মৎস্য চাষীদের প্রশিক্ষণসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের সহায়তা করা হচ্ছে।।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ