সৈয়দপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত


মিজানুর রহমান মিলন, সৈয়দপুরঃ

জাতীয় মৎস্য সপ্তাহের প্রথম দিনে নীলফামারীর সৈয়দপুরে সংবাদিকদের সাথে মতবিনিময় সভা করা হয়েছে। "বেশি বেশি মাছ চাষ করি,বেকারত্ব দূর করি  এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার (২৮ আগস্ট)  সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ওই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

মৎস্য অফিসারের কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সানী খান মজলিস উপজেলার মৎস্য চাষ বিষয়ে সার্বিক চিত্র ও তথ্য উপাত্ত এবং এবারের জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন।  মতবিনিময় সভায় জানানো হয়, সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর এলাকায় সরকারি বেসরকারি পুকুর,জলাশয় ও বিল রয়েছে তিন হাজার তিন শত। এ সবের আয়তন ৪৮৫ হেক্টর। 

সৈয়দপুর উপজেলায় বছরে মাছের চাহিদা রয়েছে পাঁচ হাজার ১২ দশমিক ৫৩ মেট্টিক টন। এখানে শুধুমাত্র সরকারি বেসরকারি পুকুর থেকে বছরে মাছ উৎপাদন হয় তিন হাজার ১৯৩ দশমিক ৬৭ মেট্রিক টন। পুকুর, জলাশয় ও বিল সব মিলিয়ে মাছ উৎপাদন হয় চার হাজার ২৪৯ দশমিক ৯৮ মেট্টিক ট্রন।

সে হিসেবে এখনও উপজেলায় মাছের ঘাটতি পরিমাণ রয়েছে ৯৬২.৫৫ মেট্টিক টন। আর এবারের জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর গৃহিত কর্মসূচির শুরুতে সাংবাদিকদের সাথে মতবিনিময় ছাড়াও শনিবার  গোটা উপজেলায় মাইকিং এবং ব্যানার ফেস্টুনের মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা  চালানো হয়। এছাড়া সপ্তাহের অন্যান্য কর্মসূচিতে রয়েছে উপজেলার বিভিন্ন পুকুর ও জলাশয়ে পোনা মাছ অবমুক্তকরণ এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন।

প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময়, উপজেলার কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী ও খাতামধুপুর ইউনিয়নে মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদান, পুকুরে মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ ও বিভিন্ন উপকরণ বিতরণ এবং  ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের মতবিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপণী অনুষ্ঠান। এ মতবিনিময় সভায় সহকারি মৎস্য অফিসার খগেন্দ্র নাথ রায়সহ সৈয়দপুরে কর্মরত সাংবাদিকরা  উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ