বীরগঞ্জে জমি সংক্রান্ত বিরোধে ৪ পুলিশসহ আহত ৭, পৃথক মামলায় গ্রেফতার ৯


মো. তোফাজ্জল হোসেন, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ
 

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়নের চাকাই মৌজার জে এল নং ১৫৪, এসএ খতিয়ান ৩০, দাগ নং ৩০৮ এর ১ একর জমি নিয়ে বিরোধের জের ধরে ২৬ জানুয়ারি মঙ্গলবার সকালে পুলিশের কাজে বাঁধা এবং পুলিশ প্রশাসনেরর উপর অতর্কিত হামলায় বীরগঞ্জ থানার এস আই আবু হাসনাত জামান,কনেস্টেবল বিপুল, হাবিমুল ইসলাম, হাবিবুর রহমানসহ ৪জন পুলিশ, পক্ষ- প্রতিপক্ষের মধ্যে আবুল হোসেনের ছেলে মাসুদ, আ: কাদেরের স্ত্রী শাহানাজ, আ: লতিফের স্ত্রী আয়শা সহ মোট ৭ জন গুরুতর আহত হলে  বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।  

এঘটনায় বীরগঞ্জ থানার এস আই এনামুল হক বাদী হয়ে ১৭ জন নামীয় ও অজ্ঞাতনামা ২৫/৩০ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন, যাহার  নং ১৯, তারিখ ২৬/০১/২০২১ ইং। এঘটনার পর ওসি আব্দুল মতিন প্রধানের নেতৃত্বে সঙ্গীয় পুলিশফোর্স ঘটনাস্থল থেকে ২ নারীসহ ৯ জনকে গ্রেফতার করেন। উল্লেখ্য যে, দিনাজপুর সহকারী জজ আদালতে ৬৭/০৫ বাটোয়ারা ও ০৩/২০১৬ অন্য  ডিং মোকাদ্দমা চলমান রয়েছিলো। 

দীর্ঘদিন যাবত মামলা  চলমান থাকার পর ২১/০৮/২০১৭ খ্রীঃ তারিখ পুলিশ পার্টির সাহায্যে দখল প্রদান করতে গেলে দেন্দারপক্ষের বাধার সম্মুখীন হন এবং নিরাপত্তা জনিত কারনে দখল প্রদান করতে পারেননি মর্মে জারিকারক এবং নাজির রিপোর্ট প্রদান করেন। রিপোর্টের পর ডিগ্রিদার মোঃ আফজাল হোসেনের  আবেদনের পরিপ্রেক্ষিতে সিনিয়র সহকারী জজ মোঃ বেলাল হোসাইন সাক্ষরিত পত্রে দখলী পরওয়ানা জারী করা হলে নালিশী বর্ণিত জমি দখল প্রদানে একজন বিজ্ঞ নির্বাহী  ম্যাজিস্ট্রেট মহোদয়ের নেতৃত্বে এক প্লাটুন দাঙ্গা পুলিশ, 

একজন এ্যাডভোকেট কমিশনার এবং নাজিরের মাধ্যমে ২৩ জানুয়ারী ২০২১ ইং প্রকৃত মালিক আফজাল হোসেনকে জমির দখল বুঝিয়ে দিয়ে দখলী পরওয়ানা জারী করে প্রশাসন। পরবর্তীতে উদ্ধারিত জমিতে উচ্ছেদকৃত বাহিনী কতৃক পুনরায় সম্পত্তি দখলের অপচেষ্টায় বাধা প্রদান কালে উল্লখিত ঘটনার উদ্ভব হয়।এ ব্যাপারে সম্পত্তির প্রকৃত মালিক আফজাল হোসেন জানান, গত ১৯৮৭ইং সালে এক একর জমি ক্রয়ের পর আকস্মিক ভাবে মৃত হযরত আলীর পরিবারের সদস্যরা  উক্ত সম্পত্তি জবর দখল করে। র্দীঘ প্রায় ২৫ বছর ধরে আইনী লড়াই করে মহামান্য আদালতের নির্দেশে ও প্রশাসনের সহযোগিতায় জমি উদ্ধার  করা হয়। 

জমি উদ্ধারের পর  আদালতের আদেশ অমান্য করে পুনরায় প্রতিপক্ষের মাধ্যমে সন্ত্রাসী কায়দায় জমি দখলের অপচেষ্টায় বাধা প্রদান করতে গিয়ে হামলার শিকার হওয়ায় আফজাল হোসেন বাদী হয়ে বীরগঞ্জ থানায় ১৯ জনকে আসামী করে পৃথক একটি মোকাদ্দমা আনয়ন করেন, যার নং ২০, তাং ২৭/ ০১/২০২১ ইং।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ