ঘাঘটের পানি কমলেও দুর্ভোগে কমেনি

আঃ মতিন সরকার, গাইবান্ধাঃ 

উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত ঘাঘট নদীর পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি। গো-খাদ্য সংকটসহ গৃহপালিত পশুপাখি নিয়ে দুর্ভোগে পড়েছে পানিবন্ধি পরিবারগুলো। পানি এখন বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে ৮টি গ্রামের কমপক্ষে ৩০ হাজার মানুষ । পানিতে ডুবে যাওয়া কাঁচা পাকা রাস্তাগুলোয় অসংখ্য খানা খন্দের সৃষ্টি হয়েছে এবং উঠতি ফসলসহ হাজারও একর আবাদী জমি এখনও পানিতে ডুবে রয়েছে। বাঁধ এবং কাঁচা পাকা সড়কগুলো দিয়ে চলাচল অযোগ্য হয়ে পড়েছে। সর্বানন্দ ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান জানান, স্বরণকারের ভয়াবহ পানিবৃদ্ধির কারনে ঘাঘট নদীর বন্যায় সর্বানন্দ ইউনিয়নসহ বামনডাঙ্গা ইউনিয়নের কয়েকটি গ্রাম প্লাবিত হয়। 

বিশেষ করে উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের সাতগিরি, রামধন,পাইটকাপাড়া, কুঠিপাড়া, কাঠগড়া, নগরকাঠগড়া সর্বানন্দ ইউনিয়নের দক্ষিণ সাহাবাজ, মাষ্টারপাড়া গ্রামে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে।  হুমকির মুখে রয়েছে নগরকাঠগড়া ব্রিজ। 

পানির স্রোতে যে কোন মহুর্তে ব্রিজটি ভেঙে যেতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল জানান পানিবন্ধি পরিবারদের মাঝে ইতিমধ্যে ১০ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে  মেট্রিকটন বিতরণ করা হয়েছে এবং ৫ মেট্রিকটন বিতরণ চলছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য