পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে সাড়ে ২৬ টন পলিথিন উদ্ধার তিন ব্যবসায়ীর ৬ লাখ টাকা জরিমানা

মিজানুর রহমান মিলন ষ্টাফ রিপোর্টারঃ
নীলফামারীর সৈয়দপুরে র‌্যাব-১৩,রংপুর ও রংপুর পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে তিন পলিথিন ব্যবসায়ীর চারটি গোড়াউন থেকে সাড়ে ২৬ টন নিষিদ্ধ পলিথিন উদ্ধার করা হয়েছে।পরে সেখানে ভ্রাম্যমান আদালত বসিয়ে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন সংরক্ষণ ও বাজারজাতের দায়ে তিন ব্যবসায়ীর ৬ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

আজ শনিবার সন্ধ্যায় র‌্যাব- ১৩ রংপুর, সিপিএসসি শাপলা ক্যাম্পের ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. হাফিজুর রহমানের নেতৃত্বে সৈয়দপুর শহরের শহীদ জহুরুল হক সড়কে ওইসব ব্যবসায়ীর গোডাউনে অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানকালে পলিথিন ব্যবসায়ী মো. নাসির উদ্দিন লাল্লুর ২টি গোডাউনে ১০ টন ৩৫০ কেজি,শেখ আজহার উল্লাহর গোডাউনে ১০ টন   এবং আবু বক্করের  গোডাউন থেকে  ৬ টন ২০০ কেজিসহ মোট ২৬ টন ৫৫০ কেজি নিষিদ্ধ পলিথিন উদ্ধার করা হয়। পরে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর পলিথিন গোডাউনে সংরক্ষণ ও বাজারজাত করার দায়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে উল্লিখিত তিন ব্যবসায়ীর প্রত্যেকের দুই লাখ টাকা করে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। 

অনাদায়ে তাদের প্রত্যেকের তিন মাস করে বিনাশ্রম কারাদন্ডাদেশ দেন ভ্রাম্যমান আদালতে বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. রমিজ আলম। এ সময় উদ্ধারকৃত ২৬ টন ৫৫০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়।

অভিযানে রংপুর পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক কাজী সাইফুদ্দিন ও র‌্যাব-১৩ রংপুর সিপিএসসি শাপলা ক্যাম্পের কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন। র‌্যাব-১৩ রংপুরের ক্যাম্প কমান্ডার মো. হাফিজুর রহমান, গোপন সংবাদের ভিত্তিতে তারা ওই অভিযান পরিচালনা করেন।

উল্লেখ্য এর আগে গত ২৬ জুলাই একই এলাকা থেকে  উল্লিখিত তিন ব্যবসায়ীর গোডাউন থেকে সাড়ে ৫৬ টন নিষিদ্ধ পলিথিন উদ্ধার করে প্রত্যেকের এক লাখ টাকা করে তিন লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য