মুন্সীগঞ্জের অতি বৃষ্টির কারণে মাছ মরে খামারীদের ব্যাপক ক্ষতি

ফরহাদ হোসেন জনি মুন্সীগঞ্জঃ 
মুন্সীগঞ্জের সিরাজদিখানে বিভিন্ন এলাকায় বন্যার পানিতে ভেসে গেছে অনেক পুকুর। আবার অতি বৃষ্টির কারণে অনেক খামারীদের পুকুরে অক্সিজেন কমে এ্যামোনিয়ার মাত্রা বৃদ্ধিতে মাছ মরে যাচ্ছে। 

বুধবার সিরাজদিখান উপজেলার মালখানগর রথবাড়ি গ্রামে একটি পুকুরে অক্সিজেন কমে মাছ ভেসে যায় এবং এ্যামোনিয়ার মাত্রা বেশি হওয়ার কারণে সব মাছ মরে যায়। এতে খামারীর সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে । 

এছাড়া এ মাছ দ্রুত পঁচে পুকুরের পানি নষ্ট হওয়ায় পুকুর পাড়ের ৫০টি পরিবার পরেছে বিপাকে। এ ব্যাপারে মৎস্য খামারী আমির হোসেন ও বাবুল আহমেদ জানান, তারা ৪ জন মিলে একটি পুকুর ৫ বছরের জন্য ভাড়া নেন। ৩ বছরে তাদের কোন ক্ষতি হয় নাই। 

এখন তারা লাভের মুখ দেখছিলেন। এসময় একদিকে বন্যার পানি বৃদ্ধিতে তারা চিন্তিত। কিন্তু গত ৩ দিনের টানা বৃষ্টিতে পুকুরে অক্সিজেন কমে এ্যামোনয়িা গ্যাসের মাত্রা বেড়ে যায়। তাতে মাছ মরে তাদের সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়। 

পুকুর পারে বসবাসরত মনির হোসেন, আলি আহমেদ ও আমির হোসেন জানান, এটি এলাকার বড় পুকুরের মধ্যে একটি । এর চারপাশে ৫০ টির মত পরিবার বসবাস করে। তারা এখান থেকে রান্নার পানি, গোসল, কাপড় ধোয়াসহ নানা কাজে ব্যবহার করনে। 

কিন্তু মাছ মরে পঁচে যাওয়ায় তারা এতগুলো পরিবার দুর্গন্ধ ও পানি ব্যবহার করতে না পারায় বর্তমানে বেশ সমস্যায় পরেছেন।  পানি পরীক্ষা করে মৎস্য চিকিৎসক আবু সাঈদ জানান অতি বৃষ্টির কারণে এ ঘটনা ঘটে তবে সময় মত খেয়াল রাখতে পারলে এত বড় ক্ষতি হতো না তাদের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য