ঠাকুরগাঁওয়ে হাইড্রোপনিক পদ্ধতিতে রক মেলন চাষে সফল

মেহেদী হাসান, ঠাকুরগাঁওঃ 
হাইড্রোপনিক পদ্ধতিতে ঘাস চাষে সফলতার কথা শুনেছি ।এবার বিদেশি ফল সাম্মাম চাষ করে সফলতার খবর এই সাম্মাম ফলের আরেক নাম রক মেলন । 

ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার বালিয়া ইউনিয়নে হাইড্রোপনিক পদ্ধতির মাধ্যমে বাণিজ্যিক ভিক্তিতে ,সম্পূর্ণ নিয়ন্ত্রিত পরিবেশে চাষ করা হচ্ছে অর্গানিক রক মেলন । এর আগে উদ্দোক্ত্য আল আমিন দীর্ঘদিন ধরে বাড়ির ছাদে সীমিত পরিসরে হাইড্রোপনিক পদ্ধতিতে লেটুস পাতা ও টমেটো চাষ করে আসছিলেন  তিনি । 

এ বছরে মাঠ পর্যায়ে সম্পূর্ণ নিয়ন্ত্রিত পরিবেশে রক মেলন,লেটুস পাতা ও টমেটোর বাণিজ্যিক উৎপাদনের দিকে অগ্রসর হয়েছেন তিনি । এ ব্যাপারে উদ্দোক্ত্য আল আমিন এর সাথে কথা বলে জানা যায়- হাইড্রোপনিক পদ্ধতিতে চাষাবাদ তার দীর্ঘদিনের শখ। 

সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার ইমরুল কায়েস এর সাথে যোগাযোগ করলে তিনি এ পদ্ধতিতে চাষাবাদের জন্য পরামর্শ প্রদান করেন । কৃষি সম্প্রসারণ অফিসার ইমরুল কায়েস জানান,হাইড্রোপনিক হচ্ছে একটি অত্যাধুনিক ও বিজ্ঞানভিত্তিক প্রযুক্তি যেখানে মাটি ছাড়াই উচ্চমূল্যের সম্পূর্ণ নিরাপদ ফসল চাষ করা যায় । 

হাইড্রোপনিক পদ্ধতিতে উৎপাদিত পণ্যের ফলন,বাজারে চাহিদা ও দাম অনেক বেশি । ঠাকুরগাঁও জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আফতাব হোসেন বলেন,আমার জানামতে এটিই ঠাকুরগাঁও জেলার প্রথম বাণিজ্যিক হাইড্রোপনিক ফার্ম । 

দেশের জনসংখ্যার কথা বিবেচনায় এটি একটি সময় উপযোগি পদ্ধতি । উদ্দোক্ত্য আল -আমিন এর মতে কারিগরি সহযোগিতা পেলে এই পদ্ধতি থেকে আরো আয় করা সম্ভব ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য