বাগাতিপাড়ায় পোকার আক্রমন ঠেকাতে আলোক ফাঁদ স্থাপন

মোঃ ফজলে রাব্বি, বাগাতিপাড়া প্রতিনিধি :  
নাটোরের বাগাতিপাড়ায় রোপা আমন ফসলের ক্ষতিকর পোকার উপস্থিতি সনাক্তকরণ উপস্থিতি জেনে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে একযোগে ষোলটি ¬কে স্থাপন করা হয়েছে আলোক ফাঁদ। গত মঙ্গলবার সন্ধ্যায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার বিভিন্ন স্থানে আলোক ফাঁদ স্থাপন করা হয়।
সন্ধায় পৌরসভা ¬কে আকরাম আলীর জমিতে আলোক ফাঁদ স্থাপন পরিদর্শন করেন বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলী,এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান, উপসহকারী কৃষিবিদ মজাহার আলী, আব্দুর রাজ্জাক, জামিনুর রহমান পিন্টু, সাংবাদিক ফজলে রাব্বি প্রমুখ। এছাড়া কৃষি বিভাগের কর্মকর্তা স্থানীয় কৃষকরা অংশ নেন। এসময় উপস্থিত কৃষকদের মাঝে সচেতনতা মূলক লিফলেট বিতরন করা হয়।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,আলোক ফাঁদ স্থাপন করতে হয় সন্ধার শুরুতেই। জমি থেকে ১০০ মিটার দুরে অন্ধকারে বাতি জালিয়ে ,বাতির নীচে সাবান পানি মিশ্রিত গামলা রেখে স্থাপন করতে হয়। আলোর উপস্থিতি পেয়ে বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকা এসে গামলার মধ্যে পড়ে এবং আটকে যায়। উপস্থিত পোকা দেখে সনাক্তকরে ধান ক্ষেতে পরবর্তী দমন পদ্ধতি ঠিক করা হয়। আলোক ফাদের মাধ্যমে মুলত পোকার উপস্থিতি সনাক্ত করা হয়। আলোক ফাদ ব্যবহারের মাধ্যমে ক্ষতিকর পোকার উপস্থিত দেখে কিভাবে পোকা দমন করা সম্ভব তা কৃষকদের সচেতন করার জন্য নিয়মিত আলোক ফাদ স্থাপন করা হচ্ছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য